শিরোনাম
ত্রিশালে কবি নজরুল’র জন্মবার্ষিকী উদযাপনে প্যান্ডেল প্রস্তুতে পরিদর্শনে ইউএনও ত্রিশালে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলায় পৌরসভা চ্যাম্পিয়ন ময়মনসিংহে জাতীয় কবি নজরুল ইসলাম’র জন্মবার্ষিকী উদযাপনে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত ত্রিশাল আ’লীগের বর্ষিয়ান নেতা ফজলে রাব্বী’র সহধর্মিণীর মৃত্যুবার্ষিকী আজ নকলায় কাঠের সাকু ভেঙ্গে বটবটি উল্টে আহত তিন ত্রিশালের সাবেক এমপি’র মৃত্যু বার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন মেয়র আনিছ ত্রিশালে সয়াবিন তেল ও যানজট নিরসনে মোবাইল কোর্ট পরিচালনা ত্রিশালে দলের জন্য যোগ্য নেতা খোঁজে পেল জেলা স্বেচ্ছাসেবকলীগ আ’লীগ সরকার নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে বললেন, মেয়র আনিছ শব্দশরের আয়োজনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম জন্মজয়ন্তী
শুক্রবার, ২০ মে ২০২২, ১১:০১ অপরাহ্ন

গত আট বছরে ২৯১% বেড়েছে ভারতের চিনি রপ্তানি

রিপোটারের নাম / ৩৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ১৮ এপ্রিল, ২০২২

 

গত ০৮ বছরে ভারতের চিনি রপ্তানি বেড়েছে প্রায় ২৯১ শতাংশ, যা দেশটির বাণিজ্য খাতে অন্যতম মাইলফলক হিসেবে পরিগণিত হচ্ছে। ১৮ এপ্রিল, সোমবার, ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় জানায়, ২০১৩-১৪ অর্থবছরে ভারতের চিনি রপ্তানি লব্ধ আয় ছিলো ১,১৭৭ মিলিয়ন মার্কিন ডলার। কিন্তু, ২০২১-২২ অর্থবছরে তা এসে ঠেকেছে প্রায় ৪৬০০ মিলিয়ন মার্কিন ডলারে! অঙ্কের হিসেবে যা প্রায় চার গুণের সমপরিমাণ!

দপ্তর সূত্রে জানা গিয়েছে, বিশ্বের প্রায় ১২১ টি দেশে বর্তমানে চিনি রপ্তানি করছে ভারত। চিনি উৎপাদনের দিক থেকেও বিশ্বে ব্রাজিলের পরই ভারতের অবস্থান।

পরিসংখ্যান মতে, ২০২০-২১ সালের তুলনায় এ বছর প্রায় ৬৫ শতাংশ বেড়েছে ভারতের চিনি রপ্তানির হার। ২০১৯-২০ সালে ১৯৬৫ মিলিয়ন ডলারের চিনি রপ্তানি করেছিলো ভারত। ২০২০-২১ সালে তা দাঁড়ায় ২৭৯০ মিলিয়ন ডলারে। মহামারী করোনায় আর্থিক অস্থিতিশীলতা, কন্টেইনার ঘাটতি প্রভৃতি সমস্যা থাকা সত্ত্বেও চিনি বাণিজ্যে এমন উল্লম্ফনে খুশি সংশ্লিষ্টরা।

বিষয়টি নিয়ে টুইট করেছেন মোদী মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ সদস্য, ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়েলও। তিনি লিখেছেন, “মোদি সরকারের নীতিগুলো কৃষকদের বিশ্ববাজারে ট্যাপ করে তাদের আয় বাড়াতে সাহায্য করছে।

জানা গিয়েছে, গেলো অর্থবছরে শুধুমাত্র ইন্দোনেশিয়ার কাছেই প্রায় ৭৬৯ মিলিয়ন মার্কিন ডলারের চিনি রপ্তানি করেছে ভারত। এছাড়া, বাংলাদেশে প্রায় ৫৬১ মিলিয়ন ডলার, সুদানে ৫৩০ মিলিয়ন ডলার এবং আবুধাবিতে ২৭০ মিলিয়ন ডলার সমমূল্যের চিনি রপ্তানি করে নয়াদিল্লী।

তাছাড়া, সোমালিয়া, সৌদি আরব, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ইরাক, পাকিস্তান, নেপাল, চীন সহ প্রভৃতি দেশ নিয়মিত ভারতের কাছ থেকে চিনি ক্রয় করে থাকে। এসবের সাথে, সুইটনারও রপ্তানি করে ভারত। মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ওমান, কাতার, তুরস্ক, ইরান, সিরিয়া, কানাডা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, ফ্রান্স, নিউজিল্যান্ড, ডেনমার্ক, ইসরায়েল, রাশিয়া, মিশরের মতো দেশগুলো ভারতীয় সুইটনারের বড় আমদানিকারক।

শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের মতে, ভারতের মোট চিনি উৎপাদনের প্রায় ৮০ শতাংশই আসে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র এবং কর্ণাটক থেকে। অন্ধ্রপ্রদেশ, গুজরাট, মধ্যপ্রদেশ, ওড়িশা, তামিলনাড়ু, বিহার, হরিয়ানা এবং পাঞ্জাব থেকে আসে প্রচুর পরিমাণে আঁখ। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ