শিরোনাম
ত্রিশালে মৎস্য আহরণোত্তর সেবা কেন্দ্র উদ্বোধন ত্রিশাল থানা রোডে মহাদুর্ভোগ নিরসন করলেন মেয়র আনিছ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে নকলায় আনন্দ মিছিল বানভাসি মানুষের সহায়তায় ত্রিশালের বিভিন্ন সংগঠন, সহযোগীতায় সমাজসেবীরা ত্রিশাল পৌরসভার প্রায় সাড়ে ৪৩ কোটি টাকার বাজেট ঘোষণা নিহত সাংবাদিক রতনের স্মরণে ত্রিশাল উপজেলা প্রেসক্লাবের মিলাদ ও দোয়া মাহফিল ত্রিশাল আ’লীগে লাখো মানুষের প্রত্যাশা রয়েছে মেয়র আনিছকে নিয়ে নওগাঁর মহাদেবপুরে হযরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে ফেসবুকে অশালীন বাক্য পোস্ট করার অপরাধে আটক-১ ত্রিশালে তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক মতবিনিময় শরীয়তপুর জেলা যুব মহিলালীগের কর্মীসভা: জেলা কমিটি বিলুপ্ত ঘোষণা
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:৫৯ অপরাহ্ন

মুসলমানদের হত্যা করে হাড় দিয়ে চিনি ও সাবান তৈরি করত ফ্রান্স

রিপোটারের নাম / ৯১৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ২ নভেম্বর, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ আলজেরিয়ার এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, উপনিবেশিক আমলে আলজেরিয়ার মুসলমানদের হাড়, চিনি এবং সাবান তৈরিতে ব্যবহার করেছিল ফ্রান্স। আলজেরিয়ার প্রেসিডেন্টের একজন ইতিহাসবিষয়ক উপদেষ্টা আবদেল মাজিদ চেখ দেশটির বার্তা সংস্থার কাছে এক সাক্ষাৎকারে এ কথা বলেন।আবদেল মাজিদ চেখ, আলজেরিয়ায় ফ্রান্সের উপনিবেশিক শাসনামল (১৮৩০-১৯৬২) নিয়ে সংরক্ষিত নথিপত্র নিয়ে গবেষণা কাজে দেশটির প্রেসিডেন্ট আবদেল মাজিদ তেবৌন কর্তৃক নিয়োজিত আছেন। তিনি বলেছেন, ফ্রান্স পরিকল্পিত গণহত্যা চালিয়েছে আলজেরিয়ায়। তারা বহু মুসলমান আলজেরিয়ানদের হত্যা করে তাদের হাড়গোর সাবান এবং চিনির ছাঁকনি তৈরিতে ফ্রান্সের মার্সেইতে পাঠানো হতো।
তিনি আরও যোগ করেন, সেই সময়ে আফ্রিকার মধ্যে আলজেরিয়া ছিল ফ্রান্সের নৃশংস কর্মকাণ্ডের অন্যতম ক্ষেত্র, এখানে ফ্রান্সের অভিজাত সমাজের মানুষজন সরাসরি দাস ব্যবসায় যুক্ত ছিল। সে সঙ্গে তারা যা যা করেছে তার প্রত্যেকটি সংরক্ষিত আছে।চেখ আরও বলেন, ফ্রান্স এখন এই সব নথিপত্র প্রকাশ করতে দিতে চায় না। চেখির মতে, ফ্রান্স ভয় পায় এতে করে তাদের উপনিবেশিক চরিত্র সবার সামনে উন্মোচিত হয়ে যাবে।
সূত্র: আল-জাজিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ